সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার আগে  কি কি চেক করতে হবে?

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।বন্ধুরা আমাদের সবারই একটি করে মোবাইল রয়েছে ।কিন্তু আমাদের অনেকেরই ইচ্ছা একটি  iphone থাকবে। কিন্তু বন্ধুরা আইফোনের অনেক দাম।  তার জন্য আমরা  কিনতে পারি না । আবার বন্ধুরা আমরা অনেকেই অনেক কম দামে iphone পেয়ে যায়। কিন্তু আমরা জানি না ফোনটি কেমন। আজকের পোস্টে আমি আলোচনা করব পুরাতন আইফোন কেনার আগে কি কি চেক করতে হবে?

সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার আগে  কি কি চেক করতে হবে?
সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার আগে  কি কি চেক করতে হবে?

বন্ধুরা আমরা ইউটিউব ফেসবুক সহ সকল সোশ্যাল মিডিয়াতে অনেক পোস্ট দেখি । সেখানে খুব কম দামে অনেক ভালো ভালো iphone বিক্রি করে। আমরা অনেকে সেই পোস্টগুলো দেখে তাদের সাথে যোগাযোগ করি এবং আমরা iphone  কিনি। পরবর্তীকালে দেখা যায় আইফোনে নানা রকম সমস্যা । কিন্তু আমরা সেই সমস্যাগুলো সমাধান খুঁজে পাই না।

বন্ধুরা বর্তমান সময়ে সারা বাংলাদেশে অনেক কপি iphone বিক্রি হয় । সে আইফোনগুলো বিদেশের নানা জায়গাতে তৈরি করে। বাংলাদেশে এনে আসল আইফোন বলে বিক্রি করে। সেই আইফোন গুলোর কোন কিছুই আসল না । আবার বন্ধুরা অনেক আইফোন রয়েছে সেগুলোর ব্যাটারি ,টাচ ডিসপ্লে , মাদারবোর্ড সহ সকল কিছু পরিবর্তন করে আবার নতুনভাবে বিক্রি করে এবং আমাদেরকে বলে সকল কিছু আসল রয়েছে ।

বন্ধুরা আমরা তাদের কথা  বিশ্বাস করে মোবাইলটি কিনি। কিন্তু পরবর্তীকালে আইফোনে নানা রকম সমস্যা দেখা দেয়। কিছুদিনের মধ্যে ব্যাটারি হেলথ কমে যায় । আবার ডিসপ্লে তে কাজ করে না । ডিসপ্লের উপর অনেক দাগ পড়ে যায়। অ্যাপেল আইডি কাজ করে না। ফেস আইডি কাজ করে না । অনেক সময় আইফোনটা একেবারে বন্ধ হয়ে যায়।আজকের পোস্টে দেখাবো পুরনো আইফোন কেনার আগে কি কি চেক করতে হয়।চলুন কথা না বলে শুরু করা যাক_

সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার আগে  কি কি চেক করতে হবে?

বন্ধুরা সেকেন্ড হ্যান্ড আইফোন আসল কিনা চেক করার জন্য প্রথমে আপনার আপনাকে মোবাইলটি কে ইন্টারনেট সংযোগ চালু করতে হবে । আপনার মোবাইল ডাটা অথবা ওয়াইফাই ব্যবহার করতে পারেন। তারপর মোবাইলটির ব্রাউজারে গিয়ে সার্চ করতে হবে Apple Checker. বন্ধুরা সবার প্রথমে দেখতে পাবেন একটি ওয়েবসাইট আসবে । সেটা অ্যাপেলের অফিসিয়াল ওয়েবসাইট। সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন।

দেখবেন সেখানে লিখা Enter Your Serial Number. বন্ধুরা আপনারা প্রশ্ন করতে পারেন এই সিরিয়াল নাম্বারটি কোথায় পাবো? এই সিরিয়াল নাম্বারের জন্য আপনাদের যেতে হবে আপনার মোবাইলটি সেটিং এ । তারপর আপনারা About যাবেন। আপনারা About এ গিয়ে দেখতে পাবেন সেখানে সিরিয়াল নাম্বার রয়েছে ।সেই সিরিয়াল নাম্বারটি কপি করবেন অথবা নোট করবেন ।

তারপর আপনারা আবার সেই ওয়েব সাইটে চলে যাবেন। সে ওয়েবসাইটে গিয়ে যেখানে সিরিয়াল নাম্বার চেয়েছে। সেখানে সেই নাম্বারটি দিয়ে দেবেন। তারপর নিচে একটি ক্যাপচা আসবে । যেমন দেখেন না আই এম নট এ রোবট এরকম আসে সেরকম আসবে। আপনারা সেখান থেকে ক্যাপচাটা পূরণ করবেন।

তারপর বন্ধুরা কন্টিনিউতে ক্লিক করবেন । দেখবেন আপনার মোবাইলের মডেল চলে এসেছে এবং আপনার মোবাইলটি শো করবে। আর যদি আপনার মোবাইলের মডেল না আসে তাহলে বুঝবেন সেই iphone টির নকল। সে iphone এর সিরিয়াল নাম্বার আইফোন অফিসে নেই । তার মানে এটা একটি কপি আইফোন। আপনারা এ সকল আইফোন নেওয়ার থেকে বিরত থাকবেন।

সেকেন্ড হ্যান্ড আইফোনটি কোন দেশের সেটা কিভাবে চেক করব?

বন্ধুরা যারা সেকেন্ড হ্যান্ড আইফোন বিক্রি করে। তারা কিন্তু বেশিরভাগ ইউএসএর আইফোন বলে বিক্রি করে। কিন্তু সে এখন কি আসলে সেই দেশের । বন্ধুরা এটা চেক করার জন্য অনেক উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে সেকেন্ড হ্যান্ড আইফোনটি কোন দেশের তা চেক করতে হয়?

এই জন্য সর্বপ্রথম আপনাকে সেই মোবাইলটা সেটিং এ যেতে হবে । তারপর জেনারেল সেটিং এ যেতে হবে। তারপর যেতে হবে About এ।  সেখানে দেখবেন মডেল নাম্বার লিখা আছে। যদি মডেল নাম্বারটি M দিয়ে শুরু হয় । তাহলে বুঝবেন সেই মোবাইলটি অথোরাইজ iphone । এ মোবাইলটির একেবারে নতুন ভাবে কেনা হয়েছিল।এই মোবাইলটি একবারও কাস্টমার কেয়ারে যাইনি।

আর যদি সে মডেল নাম্বারে প্রথমে N থাকে। তাহলে বুঝবেন সেই ডিভাইসটি রিপ্লেসমেন্ট ইউনিট। মানে M ইউনিট মোবাইলের সমস্যা হয়েছিল বলে। অ্যাপেল কোম্পানি সেই মোবাইলটি নিয়ে এই মোবাইলটি তাকে দিয়েছে।

আর যদি সেখানে M আর N না থাকে এবং সেখানে F থাকে। তাহলে বুঝবেন সেই মোবাইলটির সমস্যা হয়েছিল। অ্যাপেল কোম্পানির সেই সমস্যার সমাধান করেছে। সে মোবাইলটি তাকে দিয়েছে।তারমানে সেই মোবাইলটি খোলা পড়েছিল এবং মোবাইলের সকল কিছু নতুন ভাবে লাগানো হয়েছে । আপনারা এফ ইউনিট  মোবাইল কেনা থেকে বিরত থাকবেন।

বন্ধুরা আইফোনের মডেলের শেসের   যে তিনটি সংখ্যা থাকে। সেই তিনটি সংখ্যা হল সেই দেশের কোড সংখ্যা । সেই কোড সংখ্যা দেখেই বোঝা যায় সেই মোবাইলটি কোন দেশের। সেই কোড গুলোর জন্য আপনার যদি সেকেন্ড হ্যান্ড আইফোন নেন তাহলে সেই কোড গুলো চেক করে নেবেন।গুগলে অনেক ওয়েবসাইট আছে । সেই ওয়েবসাইট থেকে চেক করা যায়।

কিভাবে কম্পিউটার দিয়ে সেকেন্ড হ্যান্ড আইফোন চেক করব?

বন্ধুরা সেকেন্ড হ্যান্ড আইফোন কম্পিউটার দিয়ে চেক করার জন্য আপনাদের একটি টুলস বা সফটওয়্যার এর প্রয়োজন হবে।সেই সফটওয়্যারটির নাম হল 3u Tools. বন্ধুরা এই সফটওয়্যারটি গুগলের অনেক ওয়েবসাইটে পেয়ে যাবেন ।আপনারা সেখান থেকে ইন্সটল করে নেবেন। তারপর আপনার iphone এর একটি কেবল ঢুকাবেন। আরেকটি কেবল আপনার কম্পিউটার বা ল্যাপটপে ঢোকাবেন। তারপর 3u Tools করবেন ।

বন্ধুরা সেই টুলস টি আপনার iphone এর সকল কিছু চেক করবে। যদি আপনার আইফোনের ব্যাটারি পরিবর্তন করা থাকে। সে ক্ষেত্রে সেই টুলস আপনাকে বলে দেবে। আইফোনটি যদি খোলা হয়ে থাকে সেটাও সেই বলে দেবে। সকল প্রকার সমস্যা সে প্রযুক্তি বলে দেবে।এমনকি বন্ধুরা আপনার আইফোনের কতবার   চার্জ দেওয়া হয়েছে সেটাও  বলে দেবে।

বন্ধুরা আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে সেকেন্ড হ্যান্ড iphone চেক করবেন। এছাড়াও বন্ধুরা অনলাইনে অনেক উপায় রয়েছে। সে উপায় গুলো অনুসরণ করে আপনারা সেকেন্ড হ্যান্ড আইফোনটি চেক করতে পারবেন। পাশাপাশি বন্ধুরা মোবাইলটা আপনারা হাতে নিলেই বুঝতে পারবেন। মোবাইলটি খোলা হয়েছিল কিনা।

বন্ধুরা আজকের পোস্টটি এখানে শেষ করছি এমন মজার মজার পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন বন্ধুরা পুরাতন iphone কেনার পূর্বে মোবাইলটি অফিশিয়াল কিনা সেটা চেক করে নেবেন। আর বন্ধুরা আইফোন ঠিক করার জন্য ইউটিউবে অনেক ভিডিও রয়েছে সেগুলো দেখতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *