এসএসসি বোর্ড চ্যালেঞ্জের সঠিক নিয়ম | ssc board challenge 2024

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা, গত ১২ ই মে ২০২৪ এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট বের হয়েছে। বন্ধুরা আমাদের মধ্যে অনেকে ভালো রেজাল্ট করেছে। অনেকেই আবার ভালো  রেজাল্ট করতে পারেনি । আবার অনেকেই ফেল করেছি।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের সঠিক নিয়ম | ssc board challenge 2024
এসএসসি বোর্ড চ্যালেঞ্জের সঠিক নিয়ম | ssc board challenge 2024

বন্ধুরা আমরা পরীক্ষা ভালো ভাবে না দিতে পারার কারণে ফেল করতে পারি। আবার আমাদের পরীক্ষার খাতা গুলো যে শিক্ষক দেখেছেন ।তার ভুলের কারণে আমরা ফেল করতে পারি । আবারো শিক্ষকের ভুলের কারণে আমাদের ভালো রেজাল্ট না হতে পারে।

এছাড়া বন্ধুর নানারকম কারণবশত আমাদের রেজাল্ট খারাপ অথবা আমরা ফেল করতে পারি। তবে আজকের পোস্ট এ আমি আপনাদের দেখাবো, নিজের মোবাইল দিয়ে বোর্ড চ্যালেঞ্জ করুন খুব সহজে। কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়? এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার সঠিক নিয়ম। বোর্ড চ্যালেঞ্জ এর উপকারিতা সহ সকল বিষয় নিয়ে আলোচনা করব।চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক

বন্ধুরা সবার আগে আমাদের জানতে হবে কি কি শর্তসাপেক্ষে এসএসসি রেজাল্ট পরিবর্তন করা সম্ভব । বা বোর্ড চ্যালেঞ্জ করলে রেজাল্ট ভালো আসার সম্ভাবনা রয়েছে।বন্ধুরা আপনার কনফিডেন্স যদি হাই থাকে সে ক্ষেত্রে আপনারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। আর যদি শখের বসে করে থাকেন তাহলে আপনার টাকাটাও লস যাবে।আপনার রেজাল্টের আশায় আপনার পিতা-মাতা অপেক্ষা করবে এবং তাদেরকে ঠকানো হবে।

কি কি শর্তসাপেক্ষে এসএসসি রেজাল্ট পরিবর্তন করা সম্ভব?

বন্ধুরা আপনাদের যদি কোন বিষয়ে রেজাল্ট খারাপ হয়। অথবা আপনি যদি মনে করেন আপনি খুব ভালো পরীক্ষা দিয়েছেন। কিন্তু পরীক্ষা অনুযায়ী আপনার রেজাল্ট আসেনি। অথবা  সেই বিষয়ে আপনার ফেল করার কথা না । খারাপ রেজাল্ট করার কথা না। কিন্তু আপনার খারাপ রেজাল্ট অথবা ফেল করেছেন।সেক্ষেত্রে আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন।

বোর্ড চ্যালেঞ্জ করার ফলে আপনার খাতাটি পুনরায় দেখা হবে। যদি দেখা যায় আপনার কোন প্রশ্নের উত্তরে নাম্বার দেওয়া হয়নি। অথবা সব নাম্বারের সাথে সে নাম্বারটি যোগ করা হয়নি । সে ক্ষেত্রে আপনি পুনরায় নতুনভাবে নাম্বার পেয়ে যাবেন।যার ফলে আপনার মোবাইলে নতুনভাবে আসল রেজাল্টটি চলে আসবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা খরচ হয়?

বন্ধুরা আমাদের মাঝে অনেকে আছে যারা এসএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করতে চচ্ছি। কিন্তু আমরা জানি না বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা খরচ হয়।  আপনি যদি একটি বিষয় এর ওপর বোর্ড চ্যালেঞ্জ করতে চান। তাহলে আপনাকে ১৫০ টাকা দিতে হবে। এভাবে আপনি যদি পাঁচটির উপর বোর্ড চ্যালেঞ্জ করতে চান সে ক্ষেত্রে ১৫০ এর গুন ৫ টাকা দিতে হবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের টাকা কিভাবে পেমেন্ট করব?

বন্ধুরা, এসএসসি বোর্ড চ্যালেঞ্জের টাকা পেমেন্ট করতে হলে আপনাদের একটি টেলিটক সিম লাগবে। আপনি যে সাবজেক্টের ওপর বোর্ড চ্যালেঞ্জ করতে চাচ্ছেন সেই সাবজেক্ট গুলো টাকা আপনি টেলিটক সিমে রিচার্জ করবেন। বন্ধুরা এসএমএস সার্ভিস ফি বাবদ আরো ৫ থেকে ১০ টাকা বেশি রাখবেন । বন্ধুরা প্রতি সাবজেক্টের টাকা সাথে আরও পাঁচ থেকে দশ টাকা বেশি রিচার্জ করবেন। যার ফলে পরবর্তীকালে এসএমএস আসলে আপনার সেই পাঁচ দশ টাকা থেকে কেটে নেবে।

মোবাইল দিয়ে কিভাবে এসএসসির বোর্ড চ্যালেঞ্জ করতে হয়?

বন্ধুরা, আপনার কাছে যদি বাটন মোবাইল থাকে তাহলে আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন । আবার যদি আপনার কাছে একটি স্মার্ট মোবাইল থাকে। তাহলেও আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন ।

বোর্ড চ্যালেঞ্জ করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে। মেসেজ আর লিখতে হবে RSC স্পেস আপনার বোর্ডের নাম এর তিনটি অক্ষর স্পেস এবার আপনার রোল নাম্বার দেবেন স্পেস আপনি যে বিষয়টির ওপর বোর্ড চ্যালেঞ্জ করতে চাচ্ছেন সেই বিষয়টির বিষয় কোড দিবেন। উদাহরণঃRSC  RAJ 4540504  256.  বন্ধুরা এই মেসেজটি লিখার পর পাঠিয়ে দেবেন  ১৬২২২ নাম্বারে।

বন্ধুরা আপনারা যে বিষয়ে উপর বোর্ড চ্যালেঞ্জ করতে চাচ্ছেন। সেই বিষয়টি বিষয় কোড লিখবেন । এই বিষয়ে ভুল হলে আপনার খাতাটি আবার দেখা হবে না । সে ক্ষেত্রে আপনার টাকাটি লস যাবে।

বন্ধুরা মেসেজটা সেন্ড করার পর। আপনাকে একটি রিপ্লাই মেসেজ দেওয়া হবে।বন্ধুরা সেই রিপ্লাই মেসেজে আপনার নাম লেখা থাকবে । তার সাথে আপনার একটি পিন নাম্বার দেওয়া থাকবে । তার সাথে আপনার কত টাকা খরচ হবে সেই টাকার পরিমাণ টা দেওয়া থাকবে।

বন্ধুরা এবার আপনাকে আরো একটি মেসেজ লিখতে হবে।প্রথমে আপনারা লিখবেন RSC স্পেস YES মেসেজের ভেতরে থাকা পিন নাম্বারটি স্পেস এবং আপনি আপনার কন্টাক্ট নাম্বার দেবেন। সে ক্ষেত্রে আপনি আপনার  নাম্বার দিতে পারেন।

বন্ধুরা বোর্ড থেকে আপনার সেই নাম্বারে যোগাযোগ করা হবে।তার সাথে আপনার টেলিটক সিম থেকে আপনার সেই টাকাটি কেটে নেওয়া হবে। এভাবে আপনার বোর্ড চ্যালেঞ্জ করা হবে এবং তারা খাতা পরীক্ষন করে আপনাকে নতুন রেজাল্টটি দেবে।বন্ধুরা এভাবে আপনার বোর্ড চ্যালেঞ্জ সম্পন্ন হবে।

এসএসসি পরীক্ষা ২০২৪ এর ফল পুনঃনিরীক্ষণের নিয়মাবলি

আবেদন করার সময়: ১৩/০৫/২০২৪ থেকে ১৯/০৫/২০২৪ । শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকেম পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। উল্লেখ্য পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে ফি প্রযোজ্য হবে।

বোর্ড চ্যালেঞ্জ করার ফলে নাম্বার কমে কিনা?

বন্ধুরা আপনারা সবাই বোর্ড চ্যালেঞ্জ করার সময় একটা চিন্তায় পড়ে যান। যদি বোর্ড চ্যালেঞ্জ করার পর আমার নাম্বারটি কমে যায় । কিন্তু বন্ধুরা চিন্তার কোন কারণ নেই ।বোর্ড চ্যালেঞ্জ করার ফলে নাম্বার কমে না বরং নাম্বার বেড়ে যায়।

বন্ধুরা আজকের পোস্টটি এখানেই শেষ করছি । এমন নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। আর যারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। তাদের তারা ভেঙ্গে পড়েন না । ইনশাল্লাহ সামনের বছর উত্তীর্ণ হবেন। ভালোভাবে পড়াশোনা করুন।

 

Leave a Comment