জেনে নিন ওজন বাড়ানোর সহজ নিয়ম । কিভাবে মোটা হবেন ।

আসসালামু আলাইকুম। আশা করি সবাই অনেক ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে যে বিষয় নিয়ে আলোচনা করব তা হল ওজন বাড়ানোর সহজ নিয়ম বা ওজন বাড়ানোর সহজ ট্রিক।

কিছু মানুষ আছে তারা যতই খান না কেন কিছুতে তাদের শরীরের ওজন বাড়াতে পারে না। আবার কিছু মানুষ আছে যারা যতই কম খায় না কেন তাদের ওজন কমাতে পারেনা। এরকম কেন হয় তাহলে কি ওজনের সাথে আমাদের শরীরের জিনের কোন সম্পর্ক আছে? ওজন বাড়ানোর জন্য আমাদের সারাদিনে কি কি খাওয়া উচিত এবং কখন খাওয়া উচিত? সব কিছুই বলবো আজ এই আর্টিকেলে।

জেনে নিন ওজন বাড়ানোর সহজ নিয়ম । কিভাবে মোটা হবেন । হেল্প ফুল বিডি

তাহলে চলুন জেনে নেয়া যাক ওজন বাড়ানোর সহজ নিয়ম বা ওজন বাড়ানোর কিছু কার্যকরী নিয়ম।

ওজন বাড়ানোর জন্য কোন খাবার খাব?

ওজন বাড়ানোর জন্য আপনি আগে যেসব খাদ্য খেতে সেসব খাবারই খাবেন তবে এখন যেটা খাবেন সেটা হল আগে যে পরিমাণে খেতেন চার ভাগের এক ভাগ পরিমাণ বাড়িয়ে খাবেন। যে খাদ্যটা বাড়িয়ে খাবেন সেটা অবশ্যই স্বাস্থ্যকর খাদ্য হতে হবে।

ওজন বাড়ানোর জন্য সকালের না তাই কি খাব?

সকাল বেলায় আপনি ঘুম থেকে উঠে যে নাস্তা টা খেতেন তার সাথে চাইলে দুই পিস মাখন মাখানো পারোটি সাথে সিদ্ধ ডিম আপনি খেতে পারেন এবং পাশাপাশি একটি মাঝারি সাইজের কলা আপনি খেতে পারেন।
এবার আসি দুপুরের আগে মানে এগারোটার মাঝামাঝি যে নাস্তা আছে সেখানে কোন রাস্তাটি খাবেন সেটার ব্যাপারে। সে সময় আপনি চাইলে এক গ্লাস ফলের জুস খেতে পারেন। এখন প্রশ্ন আসে কোন ফলের জুস খাব? এজন্য আপনি সিজনের ফলগুলো বেছে নিতে পারেন। যেমনঃ আম, কাঁঠাল , লিচু , আনারস , পেঁপে , ইত্যাদি। এছাড়াও আপনি কিছু পরিমাণে কাজুবাদাম খেতে পারেন। এতে আপনার শরীরের ওজন বাড়বে।

ওজন বাড়ানোর জন্য সকালের না তাই কি খাবেন?

আগে যদি আপনি দুপুরে দুই কাপ ভাত খেতে তাহলে এখন চার ভাগে এক ভাগ বাড়াবেন মানে আধা কাপ বাড়িয়ে খাবেন। পাশাপাশি দুই থেকে তিন পিস মাছ খেতে পারেন আপনি এবং মাংস খেতে পারেন যে মাংসগুলো চর্বি ছাড়া। এ ছাড়া আপনি একা ডাল খাবেন এবং এক কাপ রঙিন শাকসবজি খাবেন।

 ওজন বাড়ানোর জন্য বিকেলে কি খাবেন?

বিকালে নাস্তায় আপনি এক গ্লাস মিল্কশে খেতে পারেন। কিভাবে বানাবেন? এক গ্লাস দুধ নিবেন তাতে কিছু বাদাম এবং একটি মাঝারি কলা একসাথে মিস করে মিল্ক শেক বানিয়ে খেয়ে নিবেন। এছাড়া আপনি কিছু পরিমাণে খেতে পারেন যেমন তিন থেকে চারটা।

ওজন বাড়ানোর জন্য সন্ধ্যায় কি খাবেন?

সন্ধ্যার সময় হালকা পরিমাণে নাস্তা করা উচিত। যেমন আপনি খেতে পারেন পাস্তা পাস্তার সাথে সামান্য পরিমাণ চিজ মিশে খেতে পারেন এতে আপনার ওজন বাড়বে। এছাড়াও ওজন বাড়ানোর জন্য আপনি এক মুঠের হাফ মোট খেতে পারে।

ওজন বাড়ানোর জন্য রাতে কি খাবেন?

রাতের খাবার একটু বেশি পরিমাণে খেতে হবে আগের তুলনায় চার ভাগের এক ভাগ বাড়িয়ে খেতে হবে। এক কাপ ডাল খেতে পারেন সাথে। এক কাপ রঙিন শাকসবজি এবং এক পিস মাংস খেতে হবে এতে করে আপনার শরীরে ওজন বাড়বে।

কিছু কথা

অতিরিক্ত খেলে কখনো ওজন বাড়ে না। আপনি যতটুকু খাবেন সেটা নিয়ম মারফিক এবং পরিমাপ মতো খাবেন এতে করে আপনার শরীরের ওজন বাড়বে। শরীরে ওজন বাড়ানোর জন্য একটু বেশি পরিমাণে খাওয়া উচিত ঠিকই কিন্তু সে খাওয়াটা যেন হয় স্বাস্থ্যকর এবং সেটা যেন হয় নিয়মমাফিক । যদি নিয়ম মাফিক না হয় তাহলে আমাদের শরীর তো ওজন বাড়বে না বরঞ্চ আমাদের শরীরে অনেক রকম রোগ হবে তাই সবকিছু নিয়ম করে চলার চেষ্টা করবেন আশা করি এ নিয়ম গুলো পালন করলে আপনাদের ওজন বাড়বে। আমাদের এই ওজন বাড়ানোর সহজ নিয়ম যদি আপনাদের কাজে আসে তাহলে অবশ্যই আমাদের পাশে থাকবেন পরবর্তী তে আপনাদের আরেকটি সমস্যার সমাধানে হাজির হব ভালো থাকবেন।

আসসালামু আলাইকুম।আমি মোঃ জাহিদুল ইসলাম শাওন।

Leave a Comment