জিরার বর্তমান বাজার মূল্য ২০২৪ । ১ কেজি জিরার দাম কত ?

জিরার দাম ২০২৪ – আসসালামু আলাইকুম। রিভিউ জোন বিডিতে আপনাদের স্বাগতম। জিরা এমন একটি মসলা যেটি না দিলে তরকারিতে স্বাদ হয় না। বলতে গেলে তরকারির স্বাদ ও গন্ধের জন্য জিরা খুব দরকারী মসলা । সকল মসলার পাশাপাশি জিরার দাম ও দিন দিন বেড়েই চলেছে । বাংলাদেশ এর কিছু অসাধু ব্যবসায়ীদের জন্য জিরার দাম দিন দিন বাড়ছেই।

জিরার বর্তমান বাজার মূল্য ২০২৪ । ১ কেজি জিরার দাম কত
                            ১ কেজি জিরার দাম কত

 

জিরার দাম বাড়ার ফলে সাধারণ জনগণের জিরা কেনা দুষ্কর হয়েছে। মাত্র এক – দেড় মাসের ব্যবধানে জিরার দাম ৫০ থেকে ৬৫ শতাংশ বেড়েছে। বাংলাদেশের বিভিন্ন বাজারে বিভিন্ন দামে জিরা বিক্রি হওয়ায় সঠিক দাম উল্লেখ করা কষ্টকর। আজকের পোস্ট এ আমি আপনাদের সামনে তুলে ধরবো জিরার বর্তমান বাজার মূল্য ২০২৪,জিরার পাইকারি দাম ,জিরা কত টাকা কেজি বাংলাদেশ সহ  জিরা সম্পর্কে সকল কিছু।

জিরার বর্তমান বাজার মূল্য ২০২৪

গত দুই থেকে তিন মাসের মধ্যে জিরা প্রতি কেজিতে ১২০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে। এই জিরার দাম বৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষের পক্ষে জিরা কেনা দুষ্কর হয়েছে।জিরা বাংলাদেশ এ তেমন চাষ হয় না। জিরা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করে আনতে হয়ে। ভারত , ইরানের মত বিভিন্ন দেশ থেকে প্রতি বছর জিরা আমদানি করতে হয়।

বাংলাদেশে জিরা পর্যাপ্ত আমদানির পরেও কিছু অসাধু ব্যবসায়ীদের জন্য জিরার দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন থেকে দুই এক মাস আগেও জিরা বিক্রি হত ৩৮০ টাকা থেকে ৪০০ টাকা প্রতি কেজি । কিন্তু বর্তমান সময়ে ১ কেজি জিরার দাম ৪৭০ টাকা – ৫০০ টাকা। অনেক অসাধু ব্যবসায়ী এই দাম বৃদ্ধির সুযোগ দিয়ে ৫০০ টাকার ওপরেও বিক্রি করছে। বাংলাদেশের বিভিন্ন বাজারে নানা দামে জিরা বিক্রি হচ্ছে। তাই জিরার সঠিক দাম বলা সম্ভব হচ্ছে না।

১ কেজি জিরার দাম কত ?

গত মাসেও প্রতি কেজি জিরার দাম ছিল ৩৮০ টাকা থেকে ৪০০ টাকা। এই এক মাসের ব্যবধানে জিরার দাম বেড়ে ১ কেজি জিরা বিক্রি হচ্ছে ৪৭৫ টাকা থেকে ৫০০ টাকা। আশা করা যায় কিছুদিনের মধ্যে জিরার দাম কমে আসতে পারে। জিরার বর্তমান বাজার মূল্য ৫০০ টাকা ছাড়িয়েছে। কিছু কিছু দোকানদার ১ কেজি জিরা বিক্রি হচ্ছে ৬০০  টাকা করেও বিক্রি করছে।

ভারতের জিরার দাম

বাংলাদেশ জিরা ভারত, চীন, পাকিস্তান, ইরান এবং ইন্দোনেশিয়ার মত অনেক দেশ থেকে আমদানি করতো। আগে ভারত থেকে অনেক জিরা আমদানি হত। কিন্তু বর্তমান সময়ে ভারতের পণ্যের দাম বাঁড়ার ফলে ভারত থেকে তেমন জিরা আমদানি করা হচ্ছে না। দুই এক মাস আগেও ভারতের জিরার বিক্রি হত প্রতি কেজি ৪৬০ থকে ৪৭০ টাকা করে। কিন্তু বর্তমান সময়ে প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৫০০ টাকার ওপরে।

জিরার পাইকারি দাম

বর্তমান সময়ে বাজারে প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৪৭০ থেকে ৫০০ টাকার মত। কিছু অসাধু ব্যবসায়ী প্রতি কেজি জিরা বিক্রি করতেছে ৫০০ টাকার ওপরেও। বিভিন্ন  বাজারের বিভিন্ন দামে বিক্রির জন্য জিরার পাইকারি দাম টা বলা সম্ভব হচ্ছে না। জিরার পাইকারি দাম জানতে হলে আপনার আশে পাশের বাজারে গিয়ে খোজ নিতে পারেন।

উপসংহার 

আজকের এই আর্টিকেলে আমি  জিরার বর্তমান বাজার মূল্য ২০২৪ । ১ কেজি জিরার দাম কত  ? তা নিয়ে আলোচনা করেছি। জিরা একটি মসলা ।সকল কাঁচামালের মত জিরার দামও ওঠানামা করে, যার ফলে সঠিক দাম বলাটা অনেকটা কষ্টকর, তারপর আমরা যতটা সম্ভব সঠিক দাম দেয়ার ট্রাই করেছি।জিরা কেনার আগে অবশ্যই দামদামি করে কিনবেন তাহলে জিরার আসল দাম জানতে  পারবেন।এমন পোস্ট যদি আপনাদের যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করুন

 

 

আসসালামু আলাইকুম।আমি মোঃ জাহিদুল ইসলাম শাওন।

Leave a Comment